Home / Breaking News / কি আছে তুরস্কের তৈরি “খান” ব্যালেস্টিক মিসাইল সিস্টেমে ?

কি আছে তুরস্কের তৈরি “খান” ব্যালেস্টিক মিসাইল সিস্টেমে ?

“খান” হলো তুরস্কের তৈরি ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য শর্ট রেঞ্জের ব্যালেস্টিক মিসাইল। তুরস্ক সামরিক জোট ন্যাটো সদস্য হওয়ায় ব্যালেস্টিক মিসাইল নির্মানের দিকে কখনোই মনোযোগী ছিল না,যদি তুরস্ক ছিল প্রথম দিকে মিসাইল প্রযুক্তির অন্যতম সমৃদ্ধ দেশ।

কিন্তু ন্যাটোর প্রতি নির্ভরশীল হয়ে তুরস্ক মিসাইল প্রজেক্ট নিয়ে আর সামনে আগায় নি। কিন্তু গত কয়েক বছর ধরে তুরস্ক কিছুটা নিজ অবস্থান নিয়ে সচেতন হয়।

কিন্তু তুরস্ক প্রথমে ন্যাটো ভুক্ত দেশ দেশগুলো হতেই ব্যালেস্টিক মিসাইল কেনার চেস্টা করে,কিন্তু ন্যাটো রাস্ট্রগুলো রাজি হয় নি। ফলে বাধ্য হয়ে তুরস্ক কে ন্যাটোর বাইরের দেশ হতেই মিসাইল ক্রয় করতে হয় ও সে প্রযুক্তির লাইসেন্স নিয়ে তুরস্ক নিজ দেশেই মিসাইল উৎপাদন শুরু করে।

#বিবরন :- মিসাইলের দৈর্ঘ্য :- ৭.৮ মিটার, ব্যাসার্ধ :- ৬১ সে.মি , ওজন :- ২৫০০ কেজি, ওয়ার হেড :- ৪৭০ কেজি , মিসাইল রেঞ্জ :- ২৮০ কি.মি, ভেহিকেলের দৈর্ঘ্য :- ১২ মিটার, প্রস্থ :- ৩ মিটার, উচ্চতা :- ৩.৫ মিটার।

খান মিসাইল সিস্টেম যদিও তুরস্কের,তবে এর মেজর পার্ট গুলো বিদেশ হতে আনা। যেমন যে ভেহিকলটির ওপর মিসাইল সিস্টেমটি রয়েছে তা বেলারুশ হতে আনা।

খান মিসাইল সিস্টেম টি মূলত চীনের এম-২০ এর লাইসেন্সড কপি ভার্সন। খান মিসাইল সিস্টেমটি তৈরি করেছে তুরস্কের রোকেস্তান কোম্পানী। খান মিসাইল সিস্টেম টি হতে দুইটি মিসাইল লঞ্চ করা সম্ভব।

Check Also

উদ্বোধনের আগেই সেতু পার হলো বরযাত্রীর গাড়ি

পিরোজপুরের কঁচা নদীর ওপর বেকুটিয়া গ্রামে নির্মিত অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর প্রায় ৯৫ ভাগ কাজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *